ঢাকাTuesday , 17 May 2022

বিশ্বের জনপ্রিয় খেলনা লেগো ব্রিকের জন্ম যেভাবে

Zero News
May 17, 2022 1:26 pm
Link Copied!

বিশ্বের জনপ্রিয় খেলনাগুলোর একটি লেগো ব্রিক। ১৯৫৮ সালে ডেনমার্কের ছোট্ট একটি শহর বিলুন্ডে এই খেলনাটির জন্ম।

গডফ্রেড কির্ক ক্রিস্টিয়ানসেন প্লাস্টিকের এসব ব্রিক উদ্ভাবন করেন যা একসাথে জোড়া দিয়ে নানা রকমের জিনিস তৈরি করা যায়। সারা দুনিয়ায় এই লেগোর হাজার হাজার কোটি পিস বিক্রি হয়েছে।

লেগো উদ্ভাবনের সময় গডফ্রেডের ছেলে কিয়েল্ড কির্ক ক্রিস্টিয়ানসেনের বয়স ছিল মাত্র দশ বছর। কোম্পানির কারখানায় বসেই লেগো দিয়ে খেলতেন তিনি। শুধু তাই নয়, খেলনাটি তৈরির পর এর প্রাথমিক মডেল পরীক্ষাতেও তিনি সাহায্য করতেন।

ডেনমার্কের পশ্চিমাঞ্চলে ছোট্ট একটি শহর- বিলুন্ড। এই শহরেই কিয়েল্ড কির্ক ক্রিস্টিয়ানসেনের দাদা ওলে কির্ক ক্রিস্টিয়ানসেন একজন কাঠমিস্ত্রি হিসেবে কাজ করতেন।

কিয়েল্ড বলেন, “সেসময় সুইডেন ও ডেনমার্কে বড় ধরনের সঙ্কট তৈরি হয়েছিল যা সারা বিশ্বেই আঘাত হেনেছিল। মানুষের কোনো কাজ ছিল না, বিশেষ করে ডেনমার্কের এই গ্রামীণ এলাকায়।”

“আমার দাদা ওলে কির্ক ক্রিস্টিয়ানসেন তখন গৃহস্থালির জন্য প্রয়োজনীয় নানা ধরনের জিনিসপত্র বানাতে শুরু করেন। যেমন মই, কাপড় ইস্ত্রি করার বোর্ড ইত্যাদি। কাঠের অবশিষ্ট টুকরো দিয়ে তিনি শিশুদের জন্য ট্রাক, গাড়ি – এধরনের খেলনাও তৈরি করতেন। সেসময় এসব বিক্রি করে তিনি সামান্য অর্থও উপার্জন করতেন যা দিয়ে তিনি তার সংসার চালাতেন।”

বিলুন্ড শহরের সবাই যে তার উদ্ভাবিত নতুন এই পণ্যটিকে সাদরে গ্রহণ করেছিল তা নয়।

অনেকেই মনে করতেন যেসব জিনিস কাজে লাগে না সেসব বানিয়ে কী লাভ! একারণে কাঠের খেলনা তৈরি করা তার জন্যে বেশ কঠিন ছিল।

শহরের কেউ কেউ মনে করতেন কেন তিনি এগুলো তৈরি করছেন, তার কি মাথা খারাপ হয়ে গেছে! এর চাইতে কাজে লাগে এরকম জিনিস কেন তিনি তৈরি করছেন না!

ওলে কির্ক ক্রিস্টিয়ানসেন সব ধরনের কাঠের খেলনা বানাতেন। এসবের মধ্যে ছিল কুকুর থেকে শুরু করে ট্রাক এবং ট্র্যাক্টরসহ নানা ধরনের জিনিস তৈরির ব্রিক।

কিয়েল্ড বলেন, “দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় প্রচুর ঘরবাড়ি বিধ্বস্ত হয়। যুদ্ধের পর লোকজন এসব পুনর্নির্মাণের জন্য কাজ শুরু করে। আমার দাদার বেসিক ব্রিক তৈরির যে ধারণা, সেটি আসলে ছিল বাড়িঘর নির্মাণের জন্যই।