ঢাকাWednesday , 25 May 2022

ভাদাইম্যাকে নিয়ে চিকন আলীর আক্ষেপ

Zero News
May 25, 2022 12:06 pm
Link Copied!

টাঙ্গাইলের জনপ্রিয় কৌতুক অভিনেতা ‘ভাদাইম্যা’ খ্যাত আহসান আলী মারা গেছেন। দীর্ঘদিন ধরেই ক্যানসার ও লিভারের সমস্যায় ভুগছিলেন তিনি। গত রোববার (২২ মে) রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন এই কৌতুক অভিনেতা। তার মৃত্যুতে মর্মাহত ঢাকাই চলচ্চিত্রের কৌতুক অভিনেতা শামীনুর রহমান ওরফে চিকন আলী।

একটি গণমাধ্যমের সঙ্গে আলাপকালে আক্ষেপের সুরে তিনি জানিয়েছেন, আহসান আলী ভাইয়ের চলে যাওয়া মানতে পারছি না। তিনি নিজের আঞ্চলিকতাকে যেভাবে তুলে ধরেছেন, সেভাবে অন্য কোনও কমেডিয়ানকে কাজ করতে দেখিনি। কৌতুকের মাধ্যমে তিনি টাঙ্গাইলের আঞ্চলিক ভাষাকে দেশের আনাচে-কানাচে জনপ্রিয় করে গেছেন। অথচ নিরবে একজন লোক (ভাদাইম্যা) চলে গেল, কেউ বা কোনো সংগঠন তাকে স্মরণ করল না।

চিকন আলীর ভাষ্য, আহসান আলী ভাই আমাকে দারুণভাবে অনুপ্রাণিত করেছেন। তার মৃত্যুতে কৌতুক অভিনয়ে একটা বড় ক্ষতি হয়ে গেলো।

নিজের অভিজ্ঞতার স্মৃতিচারণ করে এই কৌতুক অভিনেতা যোগ করে, একবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুটিংয়ে গিয়েছিলাম। আমাকে এক হলে যেতে হয়েছিল। সেখানে গিয়ে দেখলাম, এক ছাত্র ‘ভাদাইম্যা’ ভিডিও দেখছেন আর হাসছেন। তাকে জিজ্ঞেস করলাম, কেমন লাগে? সে জানালো, আহসান আলী ভাইয়ের ভিডিওগুলো তার বেশ ভালো লাগে। সে (ছাত্র) নিজেও টাঙ্গাইলের ছেলে, কিন্তু ঢাকায় থাকার কারণে আঞ্চলিক ভাষায় কথা বলে না।

ভাদাইম্যার পরিবার সূত্রে জানা যায়, টাঙ্গাইল সদর উপজেলা দাইন্যা ইউনিয়নের ১নং ওয়ার্ডের রামপাল গ্রামের মৃত বাবর আলীর চার ছেলে ও তিন মেয়ের মধ্যে আহসান আলী ছিলেন পঞ্চম। বাবার কৃষি কাজকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন তিনি।

২০০০ সালের দিকে সাংস্কৃতিক অঙ্গনে যোগ দেন আহসান আলী। কৌতুক অভিনয়ে সাড়া ফেলেন পুরো টাঙ্গাইলে। পরে তা ছড়িয়ে পড়ে দেশের সর্বত্রই। বের করেন সহস্রাধিক ক্যাসেট। সবকটি ক্যাসেট ব্যাপক হিট হয়। সেই সময় থেকেই আহসান আলী নামের সঙ্গে যোগ হয় ভাদাইম্যা। ডিজিটাল যুগে এসে ক্যাসেটের পরিবর্তে বছর তিনেক আগে খুলেন ইউটিউব চ্যানেল।

ব্যক্তিজীবনে আহসান আলী ভাদাইম্যা দুটি বিয়ে করেন। তাদের ঘরে তিন ছেলে ও দুই মেয়ের জনক তিনি। বড় ছেলে মোতালেব সৌদি প্রবাসী। বর্তমানে সেখানেই অবস্থান করছেন। মেজ ছেলে মজিবর রহমান বাবার গড়ে তোলা ইউটিউব চ্যানেল চালান আর ছোট ছেলে হৃদয় হাসান কোরআনে হাফেজ হয়েছেন। তিনিই বাবার জানাজা পড়িয়েছেন।

১০ বছর আগে আহসান আলী ওরফে ভাদাইম্যার শরীরে ব্লাড ক্যানসার ধরা পড়ে। চিকিৎসকের পরামর্শে ভারতেও গিয়েছিলেন চিকিৎসা নিতে। পরে দেশে এসে প্রতিমাসেই রক্ত দিতে হতো শরীরে। ছুটে গেছেন টাঙ্গাইল জেনারেল হাসপাতালসহ দেশের বিভিন্ন হাসপাতালে। ক্যানসারের পাশাপাশি লিভারেও পানি জমেছিল তার।

গত রোববার (২২ মে) সকালে হঠাৎ বেশি অসুস্থ হয়ে পড়লে প্রথমে তাকে টাঙ্গাইল শহরের একটি বেসরকারি ক্লিনিকে নেওয়া হয়। এরপর সেখানে থেকে আহসান আলীকে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় পাঠানো হয়। কিন্তু চিকিৎসকদের সকল চেষ্টা বৃথা করে চিরবিদায় নেন ভাদাইম্যা।