ঢাকাThursday , 26 May 2022

‘মুজিব’ সিনেমা নিয়ে যা বললেন তিশা

Zero News
May 26, 2022 3:00 pm
Link Copied!

সিনেমার নাম ‘মুজিব: দ্য মেকিং অফ আ নেশন’। বাংলায় ‘মুজিব: একটি জাতির রূপকার’।  

সিনেমাটি নিয়ে দেশের মানুষের সীমাহীন কৌতূহল ছিল। হওয়ারই কথা। জাতির পিতার জীবনীমূলক সিনেমা বলে কথা।

তবে গত ১৯ মে মহাতারকাদের মিলনমেলার কান চলচ্চিত্র উৎসবে এ সিনেমার ট্রেলার উদ্বোধনের পর থেকে বাংলাদেশের দর্শকদের বড় একটি অংশ হতাশা প্রকাশ করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে চলছে তুমুল সমালোচনা।

বঙ্গবন্ধু চরিত্রে আরিফিন শুভর কণ্ঠ ও অভিনয়ের পরিপক্বতা নিয়ে প্রশ্ন তুলেছেন কেউ কেউ।

তবে এসব সমালোচনাকে পাশে রেখে সিনেমার অন্য একটি চরিত্রের কথা সামনে এনেছেন নুসরাত ইমরোজ তিশা।

সিনেমায় বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেসা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন এ জনপ্রিয় মডেল-অভিনেত্রী। তিশা জানিয়েছেন, এ সিনেমার মাধ্যমে জাতি জানতে পারবেন বঙ্গবন্ধুর সফলতার পেছনে ফজিলাতুন্নেসার কতটা অবদান রয়েছে।  এই সিনেমার মাধ্যমে মানুষ দারুণ একজন মহীয়সী নারীকে চিনবে ও জানবে বলে আশা তিশার।

সম্প্রতি নিউইয়র্কভিত্তিক বিনোদন ম্যাগাজিন ভ্যারাইটির সঙ্গে আলাপকালে তিশা বলেন, ‘বঙ্গবন্ধুর কথা সবাই জানেন, কিন্তু ফজিলাতুন্নেসার কথা খুব বেশি অনেকেই জানেন না। প্রবাদ আছে— প্রতিটি সফল পুরুষের পেছনে একজন নারী থাকেন। স্বাধীনতা সংগ্রামের সময় বঙ্গবন্ধু যখন রাজনৈতিক বন্দি হিসেবে জেলে ছিলেন, তখন বেগম মুজিব তাকে সর্বাত্মক সহযোগিতা করেছেন। পরিবারের দেখাশোনা করেছেন ও গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত নিয়েছেন। তিনি একজন শক্তিশালী নারী।’

তিশা আরও বলেন, ‘ফজিলাতুন্নেসা অসাধারণ সব কাজ করেছেন। আমি মনে করি এই সিনেমার মাধ্যমে মানুষ দারুণ একজন মহীয়সী নারীকে চিনবে ও জানবে। তার কাজ ও ত্যাগ সম্পর্কে জানতে পারবে।’

প্রসঙ্গত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার চলচ্চিত্র। সিনেমার পরিচালক ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল।

এতে মুজিব চরিত্রে আরিফিন শুভ ছাড়াও বিভিন্ন চরিত্রে আরও অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ, তৌকীর আহমেদ, নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, চঞ্চল চৌধুরী, রাইসুল ইসলাম আসাদসহ শতাধিক শিল্পী।