ঢাকাWednesday , 8 June 2022

টাকার মান আরও কমেছে

Zero News
June 8, 2022 1:02 pm
Link Copied!

ডলারের বিপরীতে টাকার মান আরও ৫ পয়সা কমেছে।এবার প্রতি ডলারের বিনিময় মূল্য নির্ধারণ করা হয়েছে ৯২ টাকা, আগে যা ছিল ৯১ টাকা ৯৫ পয়সা। মঙ্গলবার (৭ জুন) বাংলাদেশ ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ৬ জুন ডলারের বিপরীতে টাকার দাম ১ টাকা ৬০ পয়সা কমানো হয়েছিলো। দুদিনে টাকার মান তিনবার কমার পর আজ ৯২ টাকা দরে ১২ কোটি ৯০ লাখ ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি সরকারি আমদানি বিল মেটাতে নতুন এ দামে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করা হয়েছে।

এখন থেকে এই দরে সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলো ডলারের বিপরীতে টাকার হিসাব করবে। বর্তমানে ব্যাংকগুলো আমদানিকারকদের কাছ থেকে প্রতি ডলারের জন্য ৯৫ টাকার বেশি দাম নিলেও প্রবাসী আয় আনছে ৯৩ থেকে ৯৪ টাকায়।

জানা গেছে, আমদানি পণ্যের দাম ও জাহাজ ভাড়া বেড়ে যাওয়ায় ইতিমধ্যে আমদানি ব্যয় বেড়েছে প্রায় ৪৪ শতাংশ। রপ্তানি ও প্রবাসী আয় দিয়ে ওই খরচ মেটানো যাচ্ছে না। এতে তৈরি হয়েছে ডলার সংকট। এই সংকট সামলাতে রিজার্ভ থেকে ডলার বিক্রি করছে বাংলাদেশ ব্যাংক। এ কারণে ডলারের দাম বাড়ছে।

প্রবাসী আয় আনতে গত বৃহস্পতিবার ডলারের দামের সীমা তুলে নেয় বাংলাদেশ ব্যাংক। ওইদিন কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে ব্যাংকগুলোকে জানিয়ে দেওয়া হয়, বাজারের সঙ্গে সংগতি রেখে ব্যাংকগুলো নিজেরাই ডলারের দাম নির্ধারণ করতে পারবে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণ করছে না। ব্যাংকগুলো যে দামে লেনদেন করে, তার মধ্যে একটি দরকে বিবেচনায় নেয় কেন্দ্রীয় ব্যাংক। আজ ৯২ টাকা বিবেচনায় নিয়েছে।