ঢাকাFriday , 10 June 2022

ফিস্টুলা রোগীদের বিনামুল্যে চিকিৎসা দিচ্ছে ল্যাম্ব’

Zero News
June 10, 2022 3:53 pm
Link Copied!

সাইফুল ইসলাম মানিক, নীলফামারী প্রতিনিধিঃ

ফিস্টুলা রোগীদের বিনামুল্যে চিকিৎসা প্রদান  নিয়ে নীলফামারীতে গণমাধ্যম কর্মীদের সাথে মতবিনিময় করেছে ল্যাম্ব হাসপাতাল কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার দুপুরে(৯জুন) জেলা শহরের একটি রেস্টুরেন্টের কনফারেন্স রুমে মতবিনিময় কালে জানানো হয় চিহিৃত ফিস্টুলা রোগীদের বিনামুল্যে চিকিৎসা করানো হচ্ছে দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত ল্যাম্ব হাসপাতালে।

এতে নীলফামারী সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স’র মেডিক্যাল অফিসার ডা. হাফেজ মো. মমিনুর রহমান, ল্যাম্ব এফ আর আর আই প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মাহতাব লিটন, ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডা. তাহমিনা সোনিয়া ও জেলা সমন্বয়কারী মনজু আরা বেগম বক্তব্য দেন।

জানানো হয়, ২০০৬সাল থেকে উত্তরাঞ্চলের ১১টি জেলায় ১৫০০ রোগী শনাক্ত করে ল্যাম্ব। নীলফামারী জেলায় শনাক্ত ২৬জন রোগীর মধ্যে ২০জনকে অপারেশনের মাধ্যমে সুস্থ্য করে তোলা হয়েছে। বাকি ৬জনের চিকিৎসা চলছে।দেশীয় ও বিদেশি বিশেষজ্ঞ চিকিৎসক দলের নেতৃত্বে এই  চিকিৎসা কার্যক্রম পরিচালনা করা হয়ে থাকে।

ল্যাম্ব এফ আর আরই আই প্রকল্পের প্রজেক্ট ডেপুটি প্রজেক্ট ম্যানেজার ডা. তাহমিনা সোনিয়া বলেন, প্রসব জনিত কারণে ফিস্টুলা রোগে আক্রান্ত হন নারীরা।আক্রান্ত হলেও তারা চিকিৎসা সেবা নিতে অনিহা প্রকাশ করেন এবং বড় ধরণের ক্ষতির মুখে পড়েন। এক থেকে দুই বার অপারেশনের মাধ্যমে এই রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

ল্যাম্ব এফ আর আরই আই প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার মাহতাব লিটন বলেন, প্রজেক্ট’র মাধ্যমে বিনামুল্যে এই রোগীদের চিকিৎসা সেবা দেয়া হবে।

অবহেলা না করে নিকটস্থ সরকারী হাসপাতালের চিকিৎসকের রোগ সংক্রান্ত ব্যবস্থা পত্র নিয়ে আমাদের সাথে যোগাযোগ করা হলে পুর্ণ চিকিৎসা দেয়া হবে বিনামুল্যে।এছাড়া রোগীর পুর্নবাসনেরও ব্যবস্থা রয়েছে চিকিৎসা শেষে।

প্রসঙ্গত ইউ এন এফপি এ’র আর্থিক সহযোগীতায় ল্যাম্ব এফ আর আরই আই প্রকল্প বাস্তবায়ন করছে।