ঢাকাFriday , 17 June 2022

নির্বাচন কমিশনের প্রথম নির্বাচনী অনুষ্ঠান সম্পন্ন

Zero News
June 17, 2022 3:48 pm
Link Copied!

এম, দলিলুর রহমান,চট্টগ্রাম লোহাগাড়া প্রতিনিধিঃ

নতুন নির্বাচন কমিশনের অধীনে ১৫ই জুন বুধবার সারা দেশের ন্যায় বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে বাঁশখালীর ১৩ ইউনিয়নের নির্বাচন সম্পন্ন হয়েছে।

বিপুল সংখ্যক আইনশৃংখলা বাহিনীর উপস্থিতিতে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে অনুষ্ঠিত এ নির্বাচনে ১২৮টি ভোট কেন্দ্রে ২ লাখ ৭৪ হাজার ৯৪০ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করেন। নির্বাচনে দায়িত্ব পালন করেন ১২৮ জন প্রিজাইডিং অফিসার, ৮৩৪ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১,৬৬৮ জন পোলিং অফিসার।

সকাল থেকে প্রতিটি কেন্দ্রে ভোটারদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। দুপুর গড়াতেই অধিকাংশ কেন্দ্র ফাঁকা হয়ে যায়। তবে বেশ কিছু কেন্দ্রে ধীরগতিতে ভোটগ্রহণের অভিযোগ পাওয়া গেলেও দায়িত্বরত প্রিজাইডিং ও পোলিং কর্মকর্তারা জানান, ইভিএমে নতুন পদ্ধতিতে ভোটারদের ভোট প্রদানে অনভিজ্ঞতার না কারণে সময় বেশি  লেগেছে। চেয়ারম্যান প্রার্থী-সমর্থকদের মধ্যে বড় ধরনের কোনো দ্বন্দ্ব কিংবা সংঘাত না হলেও সদস্য প্রার্থীদের সমর্থকদের মধ্যে বিবাদের কারণে বেশ কয়েকজন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

বুধবার বিকাল ৫টা পর্যন্ত বাঁশখালী হাসপাতালে গণ্ডামারা ৩নং ওয়ার্ডের মৃত শের মোহাম্মদের পুত্র আবুল বশর(৩৪), বৈলছড়ি চেচুরিয়া এলাকার শহর মুল্লুকের পুত্র মো. জাকের(৫৭), আমির হামজার পুত্র মো. আনোয়ার(২৪), মো. বাবুলের পুত্র সোহেল আহমদ(২৫), সরলের মিনজীরিতলা ৬নং ওয়ার্ডের ছৈয়দুল আলমের পুত্র মো. রাশেদ আহত হয়ে চিকিৎসা গ্রহণ করে বলে বাঁশখালী হাসপাতালের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক সূত্রে জানা যায়।

এদিকে বাঁশখালীর প্রধান সড়কের পাশে বৈলছড়ি এলাকায় অবস্থিত হামেদিয়া রহিমিয়া মাদ্রাসা কেন্দ্রে সকাল ৯টার দিকে দুই ইউপি সদস্যে সমর্থকদের মধ্যে সংঘর্ষ হলে সেখানে ৩/৪ জন আহত হয়। পরে পুলিশী অভিযানে অনেকটা পুরুষশূন্য হয়ে পড়ে কেন্দ্রটি।তবে দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা শাহাদত হোছাইন বলেন, “এখানে প্রায় ৫শ’ ভোট রেকর্ড হয়েছে। পুরুষরা পুনরায় ভোট দিতে আসবে বলে আশা করছি।”

কালীপুর ৪৬নং পালেগ্রাম সরকারি প্রাথমিক কেন্দ্রে দুই ইউপি সদস্যের মধ্যে হামলার ঘটনার খবর পেলে সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওমর ফারুকের নেতৃত্বে মোবাইল টিম ঘটনাস্থলে গিয়ে দুই পক্ষকে তাড়িয়ে তৌহিদ নামে একজনকে আটক করে নিয়ে আসে। বৈলছড়ি ইউনিয়নের নুইন্যাপুকুর পাড় মাদ্রাসা কেন্দ্রে দুই রুমে পর্দা দিয়ে ৬টি বুথ করে ভোট নিতে হিমশিম খান দায়িত্বরত কর্মকর্তারা।এ কেন্দ্রের বাইরে কোনো ভোটার না থাকলেও কেন্দ্রের ভিতরে কিছু ভোটারের দেখা মিলে।

দুপুর ২টার দিকে কাথরিয়া বাগমারা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, অনেকটা ভোটারশূন্য কেন্দ্রে পোলিং এজেন্টরা নিজেদের মতো গল্পগুজবে ব্যস্ত।এ কেন্দ্রের দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তা সাকিল বিন জাফর জানান, এ কেন্দ্রের ১,৮৮০ ভোটের ১২শ’ ভোট রেকর্ড করা হয়েছে। ভোটার আসলে ৪টার পর হলেও তিনি ভোট নেবেন বলে স্থানীয়দের আশ্বস্ত করেন।

বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মহিলা ভোটারদের ভিড় .বাণীগ্রাম সাধনপুর উচ্চ বিদ্যালয়ের ভোট কেন্দ্রে পুরুষের চেয়ে মহিলা ভোটারের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। দুপুর গড়িয়ে গেলেও ভোটারদের ভোটদানের জন্য সারিবদ্ধভাবে অপেক্ষা করতে দেখা যায়।এখানে দায়িত্বরত প্রিজাইডিং কর্মকর্তা মো. এরফান বলেন, ১২টা ৪০ মিনিটের হিসাবমতে ৮৫৮টি ভোট রেকর্ড হয়েছে। এখানে ২,৪৩৭ ভোট রয়েছে বলে জানান তিনি।পূর্ব বৈলগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ২,২৯৩ ভোটের মধ্যে ৭টি বুথে দুপুর ১২টার দিকে ৭১৬ ভোট রেকর্ড করা হয় বলে জানান প্রিজাইডিং কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকী।

বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণে ধীরগতির অভিযোগ পাওয়া গেলেও কয়েকটি কেন্দ্রে ইভিএমের সমস্যা হলেও তা দ্রুত ঠিক করার জন্য আলাদা কর্মীদের কাজ করতে দেখা যায় সাধনপুর কেন্দ্রে।

১৩টি ইউনিয়নে নির্বাচন বড় ধরনের কোনো ঘটনা ছাড়াই শেষ হলেও বাঁশখালী থানা পুলিশ দুপুরে বৈলছড়ি ইউনিয়নের চেচুরিয়া এলাকার কেন্দ্রের ৫০০ গজ দূর থেকে পরিত্যক্ত অবস্থায় একটি দেশীয় তৈরি এলজি উদ্ধার করে বলে জানান বাঁশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মো. কামাল উদ্দিন।

তিনি বলেন, “বাঁশখালী একটি বিশাল এলাকা এবং ১২৮টি ভোট কেন্দ্রে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই ভোটগ্রহণ সত্যিই প্রশংসার দাবি রাখে।”

অপরদিকে, র‌্যাব ৭ এর একটি দল ছনুয়া ১নং ওয়ার্ডের ভোট কেন্দ্রের পাশে ১টি এসবিএস অস্ত্র ও ১৬টি ক্রিকেট স্টাম্প, ৮টি হেলমেট উদ্ধার করে।

বাঁশখালী উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বলা হয় বাঁশখালীর মত একটি জায়গায় ১৩টি ইউনিয়নে কোন অপ্রীতিকর ঘটনা ছাড়া নির্বাচন সম্পন্ন হওয়া সতিই প্রশাসন সহ সংশ্লিষ্ট সকলের সফলতা বলা যায়।