ঢাকাWednesday , 22 June 2022

সৈয়দপুরে ৬টি কিশোর-কিশোরী ক্লাবে  গান কবিতা ও জেন্ডার বিষয়ে জ্ঞান অর্জন

Zero News
June 22, 2022 7:41 pm
Link Copied!

সাইফুল ইসলাম মানিক, নীলফামারী প্রতিনিধিঃ

নীলফামারীর সৈয়দপুর উপজেলার পাঁচটি ইউনিয়নে পাঁচটি ও সৈয়দপুর পৌরসভা এলাকায় একটিসহ মোট ৬টি কিশোর-কিশোরী ক্লাব গড়ে উঠেছে।

সেখানে সপ্তাহে দুদিন গান, কবিতা আবৃতি ও জেন্ডার বিষয়ে শিখছেন শিক্ষার্থীরা। সেই সাথে সমাজ সচেতন হচ্ছেন তাঁরা। বাল্য বিয়ে, মাদক বিরোধী নানা বিষয়ে জ্ঞান অর্জন করছেন কিশোর-কিশোরীরা।

প্রতিটি ক্লাবে ৩০/৩২ জন কিশোর-কিশোরী নিয়ে গঠন করা হয়েছে এসব ক্লাব। ক্লাবে উল্লেখিত পাঠদানের জন্য নিয়োজিত রয়েছেন ১২ জন শিক্ষক-শিক্ষিকা। এরমধ্যে ৩ জন পুরুষ ও ৯ জন নারী শিক্ষক রয়েছেন। সামান্য সম্মানী ভাতায় এসব শিক্ষক নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। তদারকির জন্য রয়েছেন একজন জেন্ডার প্রমোডর ও সুপারভাইজার। কাজের সার্বক্ষণিক তদারক ও দেখভাল করেন সৈয়দপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নূরুন্নাহার শাহজাদি।

রোদ, বৃষ্টি ঝড় উপেক্ষা করে শিক্ষকরা ক্লাস নিচ্ছেন। আর নির্ধারিত (জার্সি ও ট্রাউজার) পোশাক পড়ে শিক্ষার্থীরা পাঠদান কেন্দ্রে আসছেন। সপ্তাহে বৃহস্পতিবার ও শুক্রবার বিকেলে ২ ঘন্টা করে শিখছে গান, কবিতা আবৃতি, জেন্ডার বিষয়সহ কিশোর-কিশোরীদের নানা বিষয় নিয়ে। এজন্য তাদের নাস্তা হিসাবে ডিম, ফলমূল, পুরি ইত্যাদি নাস্তা হিসাবে সরকারিভাবে বরাদ্দ রয়েছে।

সরজমিনে উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের হাজারীহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কিশোর-কিশোরী ক্লাবে গেলে দেখা যায়, কিশোর-কিশোরীরা মনোযোগ সহকারে গান শিখছেন। এষানকার শিক্ষিকা রেহানা পারভীন জানান, এই ক্লাবের শিক্ষার্থীদের উপস্থিতি শতভাগ। খুব আগ্রহ এখানকার কিশোর-কিশোরীদের।

শিক্ষার্থী সায়মা বেগম, শরিফা রানী, রব্বানী, গোলাম রসূল বলেন, আমরা আনন্দ করে গান, কবিতা শিখছি। আবৃতিও করছি। ফলে কোনো প্রতিযোগিতায় আমরা আর ভয় পাইনা। আমাদের প্রতিষ্ঠানেও প্রতিযোগিতায় অংশ নিয়ে ভালো করছি। ভয়, শঙ্কা আমাদের কেটে দিয়েছে কিশোর-কিশোরী ক্লাব। শিক্ষক-শিক্ষিাদেরও পাঠদানের আন্তরিকতায় তারা সকলেই খুশি।

উপজেলার খাতামধুপুর ইউনিয়নের ময়দানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক রওনক জামান হৃদয় জানান, তিনি বাংলাদেশ আর্মি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় সৈয়দপুরের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। লেখাপড়ার অবসরে নামমাত্র সম্মানীতৈ এই ক্লাবে শিক্ষকতা করছেন। ওই ক্লাবে শিক্ষার্থীরা জানান, সমাজের অনেত বিষয় জানতে পারছি। লেখাপড়ার পাশাপাশি অবসর সময় এই ক্লাস করছি। ফলে লেখাপড়ারও কোনো ক্ষতি হচ্ছে না।

উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নের চেয়ারম্যান লানছু চৌধুরী জানান, কিশোর-কিশোরী ক্লাব আরও বাড়ানো দরকার। এই ক্লাবের মাধ্যমে তারা জানতে পারছে ৯৯৯ কল দিলে কী হয়। কি সরকারি সুযোগ-সুবিধা রয়েছে তাও জানতে পারছে।

জানতে চাইলে সৈয়দপুর মহিলা বিষয়ক কর্মকর্তা নূরুন্নাহার শাহজাদি বলেন, ব্যাপক সাড়া ফেলেছে সৈয়দপুরের কিশোর-কিশোরী ক্লাব। ফলে অনেকের ঈর্ষার কারণ হয়ে দাঁড়িয়েছে। নামমাত্র সম্মানীতে শিক্ষক-শিক্ষিকারা শিক্ষাদানের মহৎ কাজ করে চলেছেন। তদারকির ফলে শিক্ষক ও শিক্ষার্থীর কোনো ফাঁকি দেওয়ার সুযোগ নেই।