ঢাকাThursday , 30 June 2022

কোরবানি দেওয়ার আগে মানতে হবে যেসব নিয়ম

Zero News
June 30, 2022 2:35 pm
Link Copied!

জিলহজ মাস শুরুর আগে কয়েকটি কাজ থেকে বিরত থাকা সুন্নত ও মোস্তাহাব আমল। এর মধ্যে চুল, নখ, বগল-নাভির পশম, গোঁফ ইত্যাদি আগেই কেটে নেওয়া উচিত। বিশেষ করে যারা কোরবানি করার সংকল্প করেছেন।

কারণ, তাদের উদ্দেশ্যে করে মহানবি (স.) বলেছেন, যে ব্যক্তি কোরবানি দেওয়ার নিয়ত করেছেন সে যেন জিলহজ মাসের নতুন চাঁদ দেখার পর থেকে কোরবানি করা পর্যন্ত তার চুল নখ না কাটে (মুসলিম: ৪৯৫৯, আবু দাউদ: ২৭৮২)।

যারা কোরবানি করতে সক্ষম নয় তারাও এই আমল করতে পারবেন। কোনো অসচ্ছল ব্যক্তি যদি এই দিনগুলোতে চুল, নখ না কেটে ঈদের দিন কাটে, তাহলে তাদের কোরবানি দেওয়ার সওয়াব দেওয়া হবে।

তবে, যারা কোরবানি করবে না, তাদেরকে নখ, চুল ইত্যাদি কাটতে নিষেধ করা হয়নি। এ প্রসঙ্গে শাইখ বিন বায (রহ.) বলেন, আলেমগণের বিশুদ্ধ মতানুযায়ী, ‘তারা চুল কাটা ও নখ কাটার নিষেধাজ্ঞার আওতায় নেই। হুকুমটি কোরবানিকারীর জন্য খাস, যিনি তার সম্পদ থেকে কোরবানির পশুটি ক্রয় করেছেন।’ (ফতোয়ায়ে ইসলামিয়্যা: ২/৩১৬)

মধ্যপ্রাচ্যে বুধবার (২৯ জুন) জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। বাংলাদেশের আকাশে যদি বৃহস্পতিবার (৩০ জুন) চাঁদ দেখা যায়, তাহলে মাগরিবের সময় হলেই নখ, চুল বা পশম ইত্যাদি কাটার সময় শেষ হয়ে যাবে।

প্রসঙ্গত আজ (৩০ জুন) সন্ধ্যায় সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি।