ঢাকাThursday , 10 November 2022

কুয়েট ছাত্রলীগের নতুন কমিটিতে পদ পাওয়ার জন্য অসাধু উপায় অবলম্বনের চেষ্টা একাংশের

Zero News
November 10, 2022 2:13 pm
Link Copied!

নিজস্ব প্রতিবেদক

(৩ পর্বের ধারাবাহিকের প্রথম পর্ব)

দীর্ঘ প্রায় ৫ বছর পর গত ২১শে অক্টোবর ২০২২ ইং তারিখে কুয়েট ছাত্রলীগের কমিটি গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় নেতৃবৃন্দরা শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের উপস্থিতিতে জীবন বৃত্তান্ত সংগ্রহ করে দপ্তর সেলে জমা দিয়েছেন। এরপর থেকে নতুন কমিটি পাওয়ার অপেক্ষায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বেশ উত্তেজনা কাজ করছে।

এবারের কমিটিতে অংশ নেওয়ার লক্ষ্যে যারা জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন কুয়েট ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি রুদ্রনীল সিংহ শুভ, তরিকুল ইসলাম তিলক, এ কে এম নিবির রেজা, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রিফাত জাহান নিলয়, সাবেক সাংগঠনিক সম্পাদক রাগীব আহসান মুন্না, সাবেক কর্মসূচি ও পরিকল্পনা বিষয়ক উপসম্পাদক রায়হান আহমেদ ও সাবেক পরিবেশ বিষয়ক উপ সম্পাদক গোলাম সিয়াম সহ আরো অনেকে।

বিশ্বস্ত সূত্রে জানা গেছে, কুয়েটের সাবেক ছাত্রলীগের অনেকেই নানান ধরনের অনিয়মের সাথে জড়িত রয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য, সাবেক সহ-সভাপতি রুদ্রনীল সিংহ শুভ ২০১৩-১৪ ইং সালের শিক্ষার্থী। তিনি একাধিকবার বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা ভঙ্গের দায়ে একাডেমিক বহিষ্কার হয়েছেন। অন্যদিকে তিনি অবৈধ পন্থা অবলম্বন করে কোটি টাকার বিনিময়ে হলেও কমিটি নেওয়ার চেষ্টা চালাচ্ছেন (তার কথোপকথনের একটি অডিও ক্লিপ পাওয়া গেছে)। এছাড়া নৌকা বিরোধী কার্যক্রমের সাথে তার সম্পৃক্ততা রয়েছে বলেও জানা গেছে।

কুয়েট ছাত্রলীগের আরেক সাবেক সহ-সভাপতি এ কে এম নিবিড় রেজা। তিনি গত সাড়ে সাত বছরের অধিক সময় ধরে অর্জন করেছেন সর্বমোট ৭৩ টি ক্রেডিট তবে নীতিমালা অনুযায়ী একজন সাধারণ শিক্ষার্থী চার বছরের বি এস সি কোর্স করলে মোট ১৬২ টি ক্রেডিট অর্জন করে। জানা গেছে সর্বশেষ সেমিস্টারেও তিনি সব বিষয়ে অকৃতকার্য্য হয়েও অলৌকিক ক্ষমতার জোরে টিকে আছেন। তিনি ফৌজদারী মামলার একজন আসামি বলেও জানা গেছে। এছাড়াও জানা গেছে, ২০২১ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে খুলনা দিঘলিয়া উপজেলার ৬ নং যোগিপোল ইউনিয়ন পরিষদের নৌকা প্রতীক পাওয়া প্রার্থীর বিরোধীতা করেছেন।

এ বিষয়ে, খুলনা মহানগর ছাত্রলীগের তিনজন নেতা সহ কুয়েট ছাত্রলীগের দুই সাবেক সহ-সভাপতির বিরুদ্ধে স্থানীয় আওয়ামীলীগ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি/সাধারণ সম্পাদক বরাবর নৌকা প্রতীকের বিরুদ্ধাচরণ কারী সাংগঠনিক পদধারীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের প্রসঙ্গে লিখিত অভিযোগ দিয়েছেন।