ঢাকাTuesday , 22 November 2022

বদলে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফরম্যাট

Zero News
November 22, 2022 3:15 pm
Link Copied!

ক্রিকেটকে বৈশ্বিকভাবে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে দারুণ উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে ফরম্যাট পরিবর্তন করে দল বাড়ানোর পরিকল্পনা করেছে আইসিসি।

২০২৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ যৌথভাবে আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্র। সেখানে মোট ২০ দলকে খেলানোর পরিকল্পনা আইসিসির। এই ২০টি দলকে ৪টি গ্রুপে ভাগ করা হবে। ৫ দলের গ্রুপ থেকে ২টি করে জায়গা করে নেবে সুপার এইটের পরবর্তী রাউন্ডে।

প্রতিটি গ্রুপের শীর্ষ ২ দল জায়গা করে নেবে পরের রাউন্ডে। সুপার এইটেও দুটি ভিন্ন গ্রুপ করা হবে। প্রতিটি গ্রুপে ৪টি করে দল জায়গা করে নেবে। সুপার এইটের দুই গ্রুপ থেকে চার দল জায়গা করে নেবে সেমিফাইনালে। এই রাউন্ডেও গ্রুপের শীর্ষ ২ দল জায়গা করে নেবে পরের রাউন্ডে।

এখন পর্যন্ত ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১২ দল নির্বাচিত হয়ে গেছে। যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ আয়োজক হিসেবে সরাসরি খেলবে বিশ্বকাপের মঞ্চে। এছাড়াও সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা ৮ দলও জায়গা করে নিয়েছে ২০২৪ বিশ্বকাপে।

এই দশ দলের পাশাপাশি সেরা ১২ দলের অন্য দুটি হচ্ছে যথাক্রমে আফগানিস্তান এবং বাংলাদেশ। ১৪ নভেম্বর ২০২২ সালের মধ্যে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে সেরা দশে থাকায় সরাসরি পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলবে এই দুই দল।

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিতে হলে অন্যান্য দলগুলোকে বাছাইপর্ব পেরিয়ে আসতে হবে।