ঢাকাMonday , 28 November 2022

মরক্কোর কাছে হেরে যাওয়ায় বেলজিয়ামে বিক্ষোভ-ভাঙচুর

Zero News
November 28, 2022 3:22 pm
Link Copied!

বিশ্বকাপের অন্যতম ফেভারিট হয়েও মরক্কোর কাছে অপ্রত্যাশিতভাবে বেলজিয়াম হেরে যাওয়ার পর দেশটির রাজধানী ব্রাসেলসে বিক্ষোভ ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশকে ব্যবহার করতে হয়েছে জলকামান ও কাঁদানে গ্যাস।

রোববারের (২৭ নভেম্বর) দোহার আল থুমামা স্টেডিয়ামে ফিফা বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের ম্যাচে বেলজিয়ামকে ২-০ গোলে হারায় মরক্কো। বেলজিয়াম হেরে যাওয়ার পর পরই ব্রাসেলসের রাস্তায় নেমে আসে বিক্ষুব্ধ সমর্থকরা। তারা কিছু গাড়ি ও স্কুটার ভাঙচুর করে আগুন লাগিয়ে দেয়। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রায় ১২ জনকে আটক করে বেলজিয়াম পুলিশ।

আন্তর্জাতিক একাধিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়, ম্যাচ শেষে কিছু মরক্কোর সমর্থক পতাকা গায়ে জড়িয়ে উদযাপন করতে রাস্তায় নামেন। দেশটিতে প্রায় পাঁচ লাখ মরোক্কান বসবাস করেন। তখন বেলজিয়ামের সমর্থকরাও বিক্ষোভ দেখাতে রাস্তায় ছিলেন। তখনই দুই পক্ষে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ফলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে মাঠে নামে শতাধিক পুলিশ। মেট্রো স্টেশন ও রাস্তা বন্ধ করে দেওয়া হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কিছু স্থানে জনগণের চলাচল নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।