ঢাকাTuesday , 29 November 2022

রেলের অস্থায়ী শ্রমিকদের চাকরি স্থায়ীকরণের দাবি

Zero News
November 29, 2022 1:30 pm
Link Copied!

বাংলাদেশ রেলওয়েতে নিয়োগ পাওয়া অস্থায়ী শ্রমিকরা (টিএলআর) চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়েছেন।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে কমলাপুর রেলস্টেশনের শহরতলীতে এক মানববন্ধনে এ দাবি জানান শ্রমিকরা।

মানবন্ধনে বলা হয়, চাকরি স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল এবং নিয়োগবিধি-২০২০ সংশোধন করে আগের মতো চতুর্থ শ্রেণির কর্মচারী হিসেবে যোগদানে শিক্ষাগত যোগ্যতা অষ্টম শ্রেণি পাস বহাল রাখতে হবে। বাংলাদেশ রেলওয়ের জনবল সংকট রয়েছে। সংকট পূরণে প্রতিষ্ঠানটি শূন্য পদের বিপরীতে অস্থায়ী শ্রমিক নিয়োগ দিয়ে আসছিল। কিন্তু এখন আউটসোর্সিংয়ের মাধ্যমে লোক নিয়োগ দেওয়া হচ্ছে। আউটসোর্সিং প্রক্রিয়া বাতিল করতে হবে।

শ্রমিকরা বলেন, দারোয়ান ও রেলের ইঞ্জিনিয়ারিংসহ বেশ কয়েকটি পদে অস্থায়ীভাবে সাত হাজার শ্রমিক কর্মরত আছেন। শ্রমিকদের অনেকের চাকরির বয়স ৩ থেকে ১০ বছর। অনেকের বয়স ৩৫ থেকে ৪০ বছরের মধ্যে। এ পরিস্থিতিতে চাকরি হারালে কোথাও চাকরি করার বয়স নেই। বাংলাদেশ রেলওয়েতে কখনও আউটসোর্সিং খাত ছিল না। অস্থায়ী শ্রমিকদের ভবিষ্যৎ অন্ধকার করতে এটা চালু করা হয়েছে। আমরা এই আউটসোর্সিং প্রথা বাতিল চাই।

বাংলাদেশ রেলওয়েতে অস্থায়ীভাবে কর্মরত শ্রমিকদের পদগুলো হলো মেকানিক্যাল, ইঞ্জিনিয়ারিং (গেট কিপার, ওয়েম্যান, লোকো খালাসি, ক্যারেজ খালাসি) সিগন্যালিং ইলেকট্রিক্যাল ও ট্রান্সপোর্টেশন (গেট কিপার, পোর্টার ও পয়েন্টসম্যান) ইত্যাদি।