ঢাকাSunday , 11 December 2022

লঞ্চ চলাচল স্বাভাবিক

Zero News
December 11, 2022 12:17 pm
Link Copied!

১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ ঘিরে যাত্রী সংকটের কারণে বন্ধ রাখা হয় লঞ্চ চলাচল। অবশেষে তিনদিন পর শনিবার (১০ ডিসেম্বর) রাত থেকে ফের সচল হচ্ছে সদরঘাট টার্মিনাল থেকে লঞ্চ চলাচল। সমাবেশ শেষ হওয়ার পরই সদরঘাটে বাড়তে থাকে যাত্রীর চাপ। যাত্রী থাকায় রাত থেকেই লঞ্চ চলাচল স্বাভাবিক হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার সন্ধ্যার পর দেখা যায় সদরঘাট ফিরেছে সেই চিরচেন রূপে। টার্মিনালের সর্বত্র যাত্রীদের উপচেপড়া ভিড়। নোঙর করা লঞ্চগুলো ভিড়তে শুরু করেছে পন্টুনে। শুরু হয়েছে টিকিট বিক্রেতাদের হাঁকডাক।

নৌ-ট্রাফিক অফিস সূত্রে জানা যায়, রাতে বরিশাল, বরগুনা ও ইলিশা রুটে বেশ কয়েকটি লঞ্চ ছেড়ে যাবে। ইতোমধ্যে কয়েকটি লঞ্চ যাত্রীতে ভরে গেছে। ঘাটে যাত্রীর চাপ থাকায় অপেক্ষা করছে লঞ্চগুলো।

নৌ-পরিবহন দপ্তর সূত্রে জানা যায়, শনিবার সকালে বরিশাল ও ভোলা থেকে মাত্র একটি করে লঞ্চ ছেড়ে এলেও যাত্রীর চাপ থাকায় রাতে বেশ কয়েকটি লঞ্চ এসব রুটে ছেড়ে যাবে। ঢাকা থেকে বরগুনা রুটেও দুইয়ের অধিক লঞ্চ ছড়ে যেতে পারে। তবে বিকালেই ঢাকা-চাঁদপুর রুটে বেশ কয়েকটি লঞ্চ ছেড়ে গেছে।

সূত্র জানায়, সাধারণত সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে প্রতিদিন ৭০ থেকে ৭৭টি লঞ্চ ছেড়ে যায় এবং সমানসংখ্যক লঞ্চ ঘাটে আসে। গত তিন দিনে মাত্র ৬-৭টি করে লঞ্চ ছেড়ে গেছে। আজ যাত্রীর চাপ থাকায় ধারণা করা হচ্ছে ৩০ থেকে ৩৫টি লঞ্চ ছেড়ে যাবে।

বিআইডব্লিউটিএ সদরঘাটের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মো. শহীদ উল্যাহ বলেন, সন্ধ্যা থেকে ঘাটে যাত্রীর চাপ দেখা গেছে। রাত থেকেই লঞ্চ চলাচল স্বাভাবিক হবে। যাত্রী না থাকায় গত কয়েক দিন অল্প সংখ্যক লঞ্চ ছেড়ে গেছে।