ঢাকাWednesday , 15 May 2024

জোরপূর্বক পাহাড় কেটে মাটি বিক্রি, জীবন ঝুঁকিতে জায়গার মালিক

Zero News
May 15, 2024 9:13 pm
Link Copied!

এম. দলিলুর রহমান, চট্টগ্রাম প্রতিনিধি:

পার্বত্য বান্দরবান জেলার লামা উপজেলার ৫নং সরই ইউনিয়নে জোরপূর্বক পাহাড় কেটে জায়গা দখলের ঘটনায় ফেরদৌস (৫০) নামে এক ব্যক্তির বিরুদ্ধে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছে ভুক্তভোগী ফরিদুল আলমের ছেলে ফরমান উর রশীদ।

৫ মে (রবিবার) ও ৬ মে (সোমবার) লোহাগাড়া উপজেলার সদর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের বাসিন্দা ফরিদুল আলমের ছেলে ফরমান উর রশিদ (২৫) বাদী হয়ে বান্দরবান পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসক, লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও লামা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছে। অভিযুক্ত ব্যক্তি হলেন- একই উপজেলার আমিরাবাদ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের দর্জি পাড়ার বাসিন্দা ইউনুছ খলিফার ছেলে ফেরদৌস (৫০)।

অভিযোগ সূত্রে জানা যায়, অভিযোগকারী ফরমান উর রশীদের পিতা ফরিদুল আলম প্রায় ১৮/২০ বৎসর পূর্বে চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সাতকানিয়া সদর ইউনিয়নের চিব্বাড়ি এলাকার বাসিন্দা হাজী ফজল করিমের ছেলে সিরাজুল ইসলামের নিকট হতে বান্দরবান জেলার লামা উপজেলার ৫নং সরই ইউনিয়নের, সরই ৩০৩নং ডলুছড়ি মৌজা, হোল্ডিং ১৫২নং, দাগ নং ১৪৫ ও ১৫৬ এর অংশ মোট- ২৫.০০ (পচিশ একর ) পাহাড় শ্রেণীর জায়গা লিজ/খরিদ করেন। যা সরই ইউনিয়নের ৮নং ওয়ার্ড কেয়াজু পাড়া মুজিবের দোকানের পূর্ব পার্শ্বে অবস্থিত।

বাদীর পিতা মো: ফরিদুল আলমের মালিকানাধীন পাহাড় শ্রেণীর জায়গা হইতে উপরে উল্লেখিত বিবাদী অবৈধভাবে মাটি কর্তন করে যাচ্ছে। বিবাদীকে একাধিক বার পাহাড় না কাটার জন্য অনুরোধ করলেও জোরপূর্বক পাহাড় কেটে যাচ্ছে এবং বিভিন্ন ধরনের হুমকি-ধমকি দিয়ে যাচ্ছে। এই বিষয়ে বাদি স্থানীয় প্রশাসনকে অবহিত করলেও কোন ধরনের প্রতিকার পায়নি। বর্তমানে বাদী নিরাপত্তাহীনতায় ভুগছেন।

এ ব্যাপারে বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোঃ ফখরুদ্দিন চৌধুরী বলেন, পাহাড় কাটার বিষয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে লামা থানার অফিসার ইনচার্জ মো: শামীম শেখ বলেন, ভুক্তভোগীর অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুল হোসেন চৌধুরী বলেন, আমার অফিসে লিখিত অভিযোগ দিয়েছে আপনার মাধ্যমে জানলাম এখনো আমি পাইনি, তিনি আরও বলেন অভিযোগের একটি কপি পুলিশ ফাঁড়িতে দিলে আমি ব্যবস্থা নিবো।