ঢাকাFriday , 20 September 2024

ভারতীয় খাবার জঘন্য: অস্ট্রেলিয়ান ইউটিউবার।

Zero News
September 20, 2024 11:41 pm
Link Copied!

আলোচনার তুঙ্গে অস্ট্রেলিয়ান ইউটিউবার। তিনি বলেন ভারতীয় খাবার জঘন্য।

ভারতীয় তেলমশলার খাবার ঔপনিবেশিক যুগের আগেও ইউরোপীয়রা উপভোগ করত। কিন্তু সেই ভারতীয় খাবারই নাকি জঘন্য এতে রয়েছে অতিরিক্ত তেলমশলা। সম্প্রতি এমনই বিস্ফোরক মন্তব্য করলেন এক অস্ট্রেলিয়ান ইউটিউবার। যিনি ভারতীয় রন্ধনপ্রণালীকে ‘ময়লা মশলা’ দিয়ে পরিবেশিত খাবার হিসাবে বর্ণনা করেছেন। আর তা নিয়েই সোশ্যাল মিডিয়ায় ব্যপক ট্রোলিং শুরু হয়েছে।

তবে বিষয়টি শুরু হয়েছিল যখন একজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী একটি ভারতীয় খাবারের ছবি শেয়ার করে লিখেছিলেন, ‘ভারতীয় খাবার পৃথিবীর সেরা।’ তখনই অস্ট্রেলিয়া থেকে ডঃ সিডনি ওয়াটসন নামে একজন মহিলা পোস্টটি পুনরায় শেয়ার করে লেখেন, “এটি সত্যিই, কিন্তু সত্যিই নয়।” তবে অস্ট্রেলিয়ান ইউটিউবার এমন পোস্ট করতেই সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভ দেখাতে শুরু করেন ব্যবহারকারীরা।  

তিনি একটি খাবারের ছবি দিয়ে বলেন, ‘যদি আপনি খাবার সুস্বাদু করার জন্যে তেল মশলা যোগ করেন, তাহলে অবশ্যই ভারতীয় খাবার সেখানে ময়লা মশলা যুক্ত। খাদ্য শিল্পে একজন ভারতীয় জীবিকা নির্বাহের জন্য খাবার খান, একাধিক রান্না দিয়ে রেস্তোরাঁ পরিচালিত হচ্ছে, আমি আপনাকে নিশ্চিত করতে পারি যে আসলে ‘ভারতীয় খাবার’ বলে কিছু নেই। আমি ভারতীয় খাবারকে ঘৃণা করি। যাই হোক না কেন, ভারতীয় খাবারে ‘কারি এবং নান’-এ কমিয়ে দেওয়া দুর্ভাগ্যজনক। ভারতের প্রতিটি রাজ্যের একটি সম্পূর্ণ ভিন্ন রান্না রয়েছে। বিদেশীরা যখন ‘ভারতীয় খাবার’এর কথা বলে তখন তারা সাধারণত উত্তর ভারতীয় খাবারের কথা বলে।”

ওয়াটসনের এই মন্তব্য ঘিরেই সোশ্যাল মিডিয়ায় ব্যপক তোলপাড় শুরু হয়েছে। মূল বিষয় হল মশলা প্রায় সব খাবারেই যায়।”

এরপর ওয়াটকিন্সের ভারতীয় রন্ধনপ্রণালীকে আরও খারাপভাবে ব্যক্ত করে বলে জানা যায় যেটি ছিল সম্পূর্ণ ভুল।