ঢাকাTuesday , 17 May 2022

শ্রীলঙ্কাবাসীর সামনে আরো কঠিন সময়

Zero News
May 17, 2022 2:31 pm
Link Copied!

আগামী কয়েক মাস সব নাগরিকের জন্য আরো কঠিন সময় আসছে বলে উল্লেখ করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। সোমবার দেশবাসীর উদ্দেশে দেয়া ভাষণে সামনের দিনগুলোতে চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

জ্বালানির তীব্র সংকটের জের ধরেই কয়েক সপ্তাহ আগে শ্রীলঙ্কায় সরকার বিরোধী বিক্ষোভ জোট বাঁধে। একে একে দেশটির তীব্র অর্থনৈতিক সংকট আরো প্রকট হয়।

উত্তাল বিক্ষোভের মুখে গত সোমবার প্রধানমন্ত্রীত্ব থেকে সরে দাঁড়াতে বাধ্য হন মাহিন্দা রাজাপক্ষে। দুইদিন পর বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন রনিল বিক্রমাসিংহে।

সোমবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি বলেন, অতি প্রয়োজনীয় আমদানি ব্যয় মেটাতে শ্রীলঙ্কার এখনি সাড়ে সাত কোটি মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা প্রয়োজন। শ্রীলঙ্কায় আর একদিনের পেট্রলের মজুত রয়েছে বলেও জানান তিনি। এ ছাড়া দেশটির এয়ারলাইন্সকে বেসরকারিকরণেরও প্রস্তাব দেন তিনি।

তিনি বলেন, এ মুহূর্তে আমাদের হাতে মাত্র একদিন চলার মত পেট্রল মজুত আছে। আগামী কয়েক মাস আমাদের জীবনের সবচেয়ে কঠিন সময় হবে। আমাদেরকে অবশ্যই কিছু ত্যাগ-তিতিক্ষা এবং এই সময়ের চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে চলার জন্য নিজেদের প্রস্তুত করতে হবে।

ভারতের ক্রেডিট লাইন ব্যবহার করে শ্রীলঙ্কা পেট্রলের দুটি এবং ডিজেলের দুইটি চালান হাতে পেয়েছে। আগামী কয়েক দিন সেখান থেকে রেশনিংয়ের মাধ্যমে জ্বালানি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

শুধু জ্বালানি নয় বরং দেশটিতে অন্তত ১৪টি অতি জরুরি ‍ওষুধের মজুতও প্রায় শেষ হয়ে গেছে। দেশের এই অবস্থার জন্য শ্রীলঙ্কার বেশিরভাগ নাগরিক প্রেসিডেন্ট গোটাবায়া রাজপক্ষে এবং তার পরিবারকে দায়ী মনে করছেন।

এদিকে প্রত্যাহারের একদিন পর ফের দেশজুড়ে কারফিউ জারি করল শ্রীলঙ্কা। প্রেসিডেন্টের মিডিয়া বিভাগের বরাতে ডেইলি মিরর বলছে, স্থানীয় সময় সোমবার রাত ১১টা থেকে মঙ্গলবার ভোর ৫টা পর্যন্ত কারফিউ থাকছে।