ঢাকাTuesday , 17 May 2022

৪ জেলায় বইছে তাপপ্রবাহ

Zero News
May 17, 2022 3:21 pm
Link Copied!

ঝড়-বৃষ্টি কমে যাওয়ায় তাপমাত্রা বেড়ে ফের দেশের চার জেলায় বইছে মৃদু তাপপ্রবাহ। আগামী দু-তিনদিন গরম অব্যাহত থাকতে পারে। এরপর বৃষ্টির বাড়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

উত্তরাঞ্চল (রংপুর বিভাগ) ছাড়া দেশের আর কোথাও সেভাবে বৃষ্টির দেখা নেই। রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগ প্রায় বৃষ্টিহীন। রোববার (১৫ মে) সন্ধ্যা ৬টা থেকে সোমবার (১৬ মে) সকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামের রাজারহাটে সবচেয়ে বেশি ৬৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ঢাকায় ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ছিল খুলনায়।

আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, চাঁদপুর, রাজশাহী, খুলনা ও যশোর জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (তাপমাত্রার ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়ার সঙ্গে বিজলি চমকানোসহ বৃষ্টি/বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ আবুল কালাম।

অন্যদিকে, সোমবার বিকেল ৩টা থেকে দিনগত রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দিনাজপুর, রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট, অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।