ঢাকাSaturday , 4 June 2022

পঞ্চগড়ে চলছে বোরো মৌসুম, সিন্ডিকেট কারসাজিতে চালের বাজার অস্থির, বিপাকে নিম্ন মধ্যবিত্তরা

Zero News
June 4, 2022 6:33 pm
Link Copied!

একেএম বজলুর রহমান, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ে পুরোদমে চলছে ধান কাটার মৌসুম, তার সাথে ধান মাড়াইও। সাধারণত ধান কাটা মাড়া, মাড়াইয়ের সময় চালের বাজার মূল্য কম থাকে কিন্তু এবার তার ব্যাত্য়য় ঘটেছে।

এবার ধানের সরবরাহেরও কোনো কমতি নেই। তারপরও গত এক সপ্তাহের তুলনায় চালের দাম পরিবর্তিত হয়ে কেজি প্রতি ৬ থেকে ৮ টাকা বেড়েছে। এদিকে চালের প্রতি বস্তায় বেড়েছে ২শ থেকে ৫শ টাকা। এতে করে অন্যান্য বছরের তুলনায় এবার নিত্য পণ্যের সাথে পাল্লা দিয়ে বোরো ধান কাটা ও সংগ্রহের ভরা মৌসুমে চালের বাজার অস্থিরতা হওয়ায় বিপাকে পড়েছে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের ক্রেতারা।

চালের বস্তায় দাম বেড়েছে ২শ থেকে ৫শ টাকা। বস্তা প্রতি দাম বাড়ায় খুচরা বাজারেও চালের দাম কেজি প্রতি বেড়েছে ৬ থেকে ৮ টাকা।

সিন্ডিকেটের কারসাজি করে দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা এমন অভিযোগ করেছেন ক্রেতারা। তবে মোকামে চাল সংকট না থাকলেও দাম বেশি নেওয়ার কারণ জানেননা চাল ব্যবসায়ীরা।

সরেজমিনে শনিবার ( ৪ জুন) পঞ্চগড় শহরের চালের বাজার ঘুরে জানা গেছে, গত কয়েক দিনের মধ্যে গুটি স্বর্ণ সিদ্ধ ৫০ কেজি চালের বস্তা প্রতি ৩শ থেকে সাড়ে ৩শ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২ হাজার ৩শ ৫০ টাকায়, স্বর্ন পাইজাম সিদ্ধ চাল সাড়ে ৪শ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২ হাজার ৫শ টাকায়, আঠাইশ বস্তায় ২শ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ২ হাজার ৬শ টাকায়, উনত্রিশ চালে ২শ টাকা দাম বেড়ে বিক্রি হচ্ছে ২ হাজার ৫শ টাকায়, মিনিকেট বস্তায় ২শ টাকা, কাঠারী আতপ বস্তায় ২শ টাকা দাম বেড়েছে। পাইকারি চালের বাজারে দাম বাড়ায় খুচরা বাজারেও চালের দাম কেজিপ্রতি বেড়েছে ৬ থেকে ৮ টাকায়।

পঞ্চগড় শহরের চালের পাইকারি ব্যবসায়ীরা বলছেন, প্রচুর মজুত থাকা সত্ত্বেও ১০-১৫ দিনের ব্যবধানে ৫০ কেজির বস্তা চালের দাম ২শ থেকে ৪শ টাকা বাড়িয়েছেন মিলাররা। সব ধরনের চাল আগের চেয়ে বাড়তি দামে কিনতে হচ্ছে আমাদের। এজন্য আমরাও বাড়তি দামে বিক্রি করছি।

তবে হঠাৎ বোরো মৌসুমেও চালের দাম বাড়ায় সিন্ডিকেটের কারসাজি বলে অভিযোগ করছেন ভোক্তারা। মোকামে চাল সংকট না থাকলেও দাম বেশি নেওয়ার কারণ জানেননা চাল ব্যবসায়ীরা।

পঞ্চগড় শহরে বাজার করতে আসা আসাদুজ্জামান আপেল বলন, নিত্যপণ্যের দামের সাথে এবার চালের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় আমরা খুব সমস্যায় পড়ে গেছি। যেই মূল খাদ্য খেয়ে আমরা বেঁচে থাকি সেই খাদ্য কিনতে আমাদের হিমশিম খেতে হচ্ছে।

একই কথা জানান আব্দুর রউফ নামে আরেক ক্রেতা। তিনি অভিযোগ করে বলেন, আমরা মধ্যবিত্ত পরিবারের সদস্য। আমাদের বাজার করতে যে অবস্থা তাতে ভাবছি আমাদের নিচে থাকা নিম্নবিত্ত পরিবার তাহলে কি করছে। বাজারে চাল, ডালসহ সব নিত্যপণ্যের দাম অনেকটাই বেড়ে গেছে। সরকার যদি এ বিষয়ে নজরে নিয়ে একটা সঠিক ব্যবস্থা গ্রহণ করেন তাহলে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবার গুলো একটু বাঁচবে।

বাজার করতে আসা লিহাজ উদ্দীন বলেন, ভোগ্যপন্যের এমন কোন জিনিস নাই যে দাম বাড়েনি। তবে শেষে চালের দামও বাড়ল কেজিতে ৫-৮ টাকা। এতে সংসার পরিচালনায় হিমসিম খাচ্ছি। সব শেষে এই চালের দাম বাড়ার মূল কারণ সিন্ডিকেট। কারণ সিন্ডকেট কারসাজি না করলে কোন পণ্যের দাম হঠাৎ বেড়ে যায় না।

কথা হয় পঞ্চগড়ের তানিম অটো রাইস মিলের মালিক মোহাম্মদ জিন্নাহর সাথে। তিনি বলেন, চালের দাম বাড়ার বিষয়টি জানা নেই। তবে গুটি ধানের দাম বাড়ার ফলে চালের দাম বাড়তি।

এ বিষয়ে পঞ্চগড় জেলা কৃষি বিপণনের বাজার অনুসন্ধানকারী কর্মকর্তা আব্দুল গফুর বলেন, হঠাৎ করে কিছুটা চালের দাম বাড়ার কারণে বাজারে ধানের দাম বৃদ্ধি পেয়েছে।