ঢাকাTuesday , 7 June 2022

যানজট ও তীব্র  গরমে পুড়ছে ঢাকার রাজপথ

Zero News
June 7, 2022 11:39 am
Link Copied!

মোহাম্মদ বশির আহমেদ, বিশেষ প্রতিনিধিঃ

সমস্যার ভারে জর্জরিত আমাদের এই ঢাকা শহর। এরমধ্যে যানজট  বিশেষ উল্লেখযোগ্য।

যানজট এই শহরের প্রতিদিনের প্রধান আলোচনার বিষয়বস্তু। আর এই যানজটকে বাস্তবতার সাথে মেনে নিয়েই যেন রাজধানীর মানুষ তাদের নিত্য দিনের কর্মসূচি ঠিক করে থাকে।  যানজটের কারণে মৌলিক কিছু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে আমাদের সকলেরই। যানজটের কারণে মানুষ প্রতিদিনের কর্মস্থলে যেতে বাধাগ্রস্ত হচ্ছে।

প্রতিদিন ১২ ঘন্টার মধ্যে প্রায় তিন ভাগের এক ভাগ  সময়ের কমবেশি রাস্তায় কাটাতে হয়। যানজট যদি না থাকতো তাহলে তার প্রতিদিন এতটা সময় নষ্ট হতো না এবং যানজটের নষ্ট হওয়ার সময় টুকু সে কাজে লাগিয়ে বেশি রোজগার করতে পারত।

ফলে দেখা যাচ্ছে  এই যানজটের কারণে আমাদের জীবন মান উন্নয়নে বাধাগ্রস্ত হচ্ছে।  এছাড়াও ছাত্রছাত্রীরা সঠিক সময়ে স্কুলে যেতে পারছে না যানজটের কারণে। যার ফলে মেধা বিকাশে বাধাগ্রস্ত  হচ্ছে।  ক্লাস শেষে খেলাধুলা ও বিনোদনের যে সময়টা দরকার তা নষ্ট হয় যানজটের কারণে।

বর্তমানে যানজটের কারণে আমাদের এখানে জ্বালানি খরচ বৃদ্ধি পেয়েছে প্রায় দ্বিগুণ, যে জ্বালানি দিয়েও দেশের অনেক শিল্প প্রতিষ্ঠান উৎপাদন বৃদ্ধি করে অর্থনৈতিক উন্নতি করে থাকে। অথচ দেশের প্রাকৃতিক গ্যাস ফুরিয়ে আসছে বলে গ্যাস সংযোগ দেওয়া সম্ভব হচ্ছে না। যা দেশের জন্য ক্ষতির কারণ এবং আমাদের দেশে প্রচুর মেধাবী ছেলেমেয়েরা বিদেশগামী হচ্ছে এবং অনেকেই বিদেশে কর্মসংস্থান খুঁজে নিচ্ছেন। আমাদের দেশে মেধাবী ছেলে মেয়ের সংখ্যা দিনে দিনে কমে যাচ্ছে। তারা বাইরের উন্নত দেশে থেকে এই যানজট শহরে আর ফিরতে চায় না।

বর্তমানে আমাদের দেশের সরকার এই ভয়াবহ যানজট নিরসনের জন্য ব্যাপক কাজ করে যাচ্ছেন। হয়তো আমরা অচিরেই এর সুফল দেখতে পারব এমনটাই আশা ব্যক্ত করছি।