ঢাকাTuesday , 7 June 2022

যশোরে ১০ম যৌথ ইন্দো-বাংলা মহড়া ‘সম্প্রীতি’

Zero News
June 7, 2022 5:38 pm
Link Copied!

যশোরে ভারত-বাংলাদেশ সেনাবাহিনীর দ্বিপাক্ষিক যৌথ মহড়া ‘সম্প্রীতি’ শুরু হয়েছে। মহড়ার ১০ম পর্ব রোববার ৫ জুন থেকে শুরু হয়েছে; যা আগামী ১৬ জুন পর্যন্ত চলবে। ভারত ও বাংলাদেশে পর্যায়ক্রমে এই মহড়ার আয়োজন করা হয়ে থাকে।

রোববার (৫ জুন) ঢাকা অবস্থিত ভারতীয় হাই কমিশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়।

এতে বলা হয়, এক্সারসাইজ সম্প্রীতির এই সংস্করণে অংশগ্রহণ করার জন্য সেনাবাহিনীর ১৭০ জন সৈন্যের একটি কনটিনজেন্ট গত ৪ জুন যশোর পৌঁছায়। এই মহড়া চলাকালীন, দুই দেশের সেনাবাহিনী যৌথভাবে শহর-গ্রামাঞ্চলে সন্ত্রাসবিরোধী কার্যক্রম পরিচালনা পদ্ধতি প্রদর্শন করবে। এই প্রদর্শনীতে উদ্ধার কার্যক্রম, মানবিক সহায়তা কার্যক্রমের পরিকল্পনা ও বাস্তবায়ন এবং এলাকা অনুযায়ী দুর্যোগকালীন ত্রাণ কার্যক্রমের মত বিষয়গুলোর ওপর জোর দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই যৌথ সামরিক অনুশীলন অত্র অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখার জন্য উভয় বাহিনীকে নিজেদের সর্বোত্তম অনুশীলনের অভিজ্ঞতা পরস্পরের সঙ্গে ভাগ করার সুযোগ করে দেবে।

উল্লেখ্য, প্রতি বছর, বাংলাদেশ সেনাবাহিনী ও ভারতীয় সেনাবাহিনী দ্বিপাক্ষিক যৌথ মহড়া ‘সম্প্রীতি’ পরিচালনা করে থাকে। এই মহড়ার কেন্দ্রবিন্দু হলো সন্ত্রাসবাদবিরোধী-বিচ্ছিন্নতাবিরোধী কার্যক্রম, মানবিক সহায়তা কার্যক্রম, দুর্যোগকালীন ত্রাণ কার্যক্রম এবং জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রম।