ঢাকাSunday , 19 June 2022

ভারতের পানি এবং পাহাড়ি ঢলের পানিতে রাঙ্গামাটি প্লাবিত

Zero News
June 19, 2022 6:18 pm
Link Copied!

এম, দলিলুর রহমান, চট্টগ্রাম-লোহাগাড়া প্রতিনিধিঃ

টানা ভারী বর্ষণে এবং ভারত থেকে নেমে আসা পানিতে কাচালং নদীর পানি বেড়ে রাঙ্গামাটি জেলার সীমান্তবর্তী বাঘাইছড়ি উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গত বৃহস্পতিবার (১৬ জুন) থেকে সারা দেশের মত রাঙ্গামাটিতেও টানা বর্ষণ হচ্ছে। রোববার (১৯ জুন) পর্যন্ত এই বর্ষণ অব্যাহত রয়েছে।

ভারী বর্ষণে একদিকে যেমন পাহাড় ধসের সম্ভবনা অন্যদিকে ভারত থেকে নেমে আসা পানিতে কাচালং নদীর পানি বেড়ে বন্যার সৃষ্টি, উভয় আতঙ্কে বাঘাইছড়ি উপজেলার মানুষ।

স্থানীয়রা জানান, বাঘাইছড়ি উপজেলার অন্তত ৩০ গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। এতে প্রায় পাঁচ হাজার মানুষ বর্তমানে পানিবন্দি এবং আতঙ্ক অবস্থায় রয়েছে।

সামাজিক সংগঠন ‘হৃদয়ে বাঘাইছড়ি’ প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান সোহাগ বলেন আমাদের উপজেলার মাঠ-ঘাট ও রাস্তা কাচালং নদীর পানি বেড়ে প্লাবিত হয়েছে। এতে করে অন্তত ৩০টি গ্রামের প্রায় ৫ হাজার মানুষ বর্তমানে পানিবন্দি অবস্থায় রয়েছে। আমাদের বেশ কয়েকটি টিম পানিবন্দি মানুষকে উদ্ধার করে আশ্রয় কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য কাজ করছে। আমরা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে কাজ করছি।

এ প্রসঙ্গে বাঘাইছড়ি উপজেলার নির্বাহী অফিসার শরিফুল ইসলাম জানান, কয়েক দিনের টানা বর্ষণে কাচালং নদীর পানি বেড়ে বাঘাইছড়ি উপজেলার বেশ কিছু গ্রাম প্লাবিত হয়েছে। আজ সকাল থেকে বৃষ্টি অব্যাহত থাকায় আরও দেড় থেকে দুই ফুট পানি বেড়েছে।

তিনি আরও জানান, পানি প্রতিনিয়ত বাড়তে থাকায় এখন বলা যাচ্ছে না কতগুলো গ্রাম প্লাবিত হয়েছে। বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমরা প্রস্তুত রয়েছি। উপজেলার সকল স্কুলকে আমরা অস্থায়ী আশ্রয়কেন্দ্র ঘোষণা করেছি। আমাদের বেশ কয়েকটি টিম মাঠে সতর্ক অবস্থানে রয়েছে। প্রতিনিয়ত আমাদের টিম বন্যায় প্লাবিত এলাকাগুলো পরিদর্শন কোজ খবর নিচ্ছে। মাইকিং করে প্লাবিত এলাকার মানুষজনকে আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য আহ্বান করা হচ্ছে।