ঢাকাThursday , 17 November 2022

ডিমলা বিসিআইসি-ডিএডিসির সার আটক

Zero News
November 17, 2022 3:16 pm
Link Copied!

মোঃ হাবিবুল হাসান হাবিব, ডিমলা-নীলফামারী প্রতিনিধিঃ

নীলফামারীর ডিমলায় অবৈধ ভাবে পাচারকৃত সার আটক করেছেন ডিমলা উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বুধবার (১৬ই নভেম্বর) বিকালে গোপন সংবাদের ভিত্তিতে উপজেলার খালিশা চাপানী ইউনিয়নের ডালিয়া তালতলা নামক স্থানে ডিমলা উপজেলার নামে বরাদ্দকৃত বিসিআইসি/ডিএডিসির ২৬৬ বস্তা রাসায়নিক সার ১২টি ব্যাটারি চালিত অটোভ্যান গাড়িতে লালমনিরহাট জেলায় পাচারকালে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত।

এসময় ডিমলা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সেকেন্দার আলী এর উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বেলায়েত হোসেন।

এসব আটককৃত সারের পরিমাণ ডিএপি ১২৬ বস্তা , এমপিও ৪৫ বস্তা ও ইউরিয়া ৯৫ বস্তা।

এলাকাবাসিরা জানান, ভুট্টার ভরা মৌসুম এবং শীতকালীন শাক-সবজির পরিচর্যা ও আগাম আলু চাষের জন্য রাসায়নিক সারের কৃত্রিম সংকট চলছে। ডিলারদের কাছ থেকে কৃষকরা চাহিদামত রাসায়নিক সার না পেয়ে খুচরা ব্যবসায়ীদের নিকট থেকে চড়া মূল্যে সার ক্রয় করছেন।

এবিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সেকেন্দার আলী জানান, গোপন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান চালিয়ে ১২ টি ভ্যানে ২৬৬ বস্তা সার জব্দ করি। অভিযানের সময় অভিযুক্তদের সুনির্দিষ্ট খবর পাওয়া যায়নি।

স্থানীয়রা জানায়, ডিমলা উপজেলার কিছু অসাধু ডিলার অধিক মুনাফার লোভে স্থানীয় কৃষকদেরকে চাহিদামত সার না দিয়ে পার্শ্ববর্তী লালমনিরহাট জেলাসহ অন্যান্য উপজেলায় সার পাচারের সহযোগীতা করছিলেন।