ঢাকাSaturday , 18 May 2024

ভারত বাংলাদেশ সীমান্ত পেট্রাপোল-বেনাপোল সীমান্ত নিয়ে বিশেষ নির্দেশিকা জারি করলো জাতীয় নির্বাচন কমিশন

Zero News
May 18, 2024 7:36 pm
Link Copied!

বিদীপ্ত বিশ্বাস, কলকাতা প্রতিনিধি:

লোক সভা সাধারণ নির্বাচন কে ঘিরে জাতীয় নির্বাচন কমিশনের বিশেষ নজর বনগাঁও লোক সভা কেন্দ্রে। এই সংসদীয় কেন্দ্রে বাংলাদেশ-ভারত বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্ত রয়েছে অর্থাৎ পেট্রাপোল এবং বেনাপোল সীমান্ত । তাই জাতীয় নির্বাচন কমিশনের পরিষ্কার নির্দেশ আগামী ২০ মে সকাল ৭টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত ভোটের সময় নির্ধারণ রয়েছে। তাই বনগাঁও সংসদীয় নির্বাচনী এলাকায় সুষ্ঠু আবাদ ও শান্তিপূর্ন ভাবে নির্বাচন পরিচালনা করার জন্য সমস্ত আন্তর্জাতিক সীমানায় প্রবেশ এবং প্রস্থান বন্ধ রাখতে হবে নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের।

সমস্ত বোর্ড কে সিল করে দেওয়ার নির্দেশ রয়েছে নির্বাচন কমিশনের। আগামী ২০ তারিখ ভোটদান প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত উত্তর ২৪ পরগনার জেলার অন্তর্গত বনগাঁও সংসদীয় নির্বাচনী কেন্দ্রে বাংলাদেশ বর্ডারে আসা যাওয়া সম্পূর্ন ভাবে বন্ধ থাকবে । কোনো মানুষ বা যানচলাচল সম্পূর্ন ভাবে বন্ধ রাখতে হবে বলে নির্দেশ দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন।

ভারতীয় অঞ্চল থেকে উক্ত সময় প্রবেশ এবং প্রস্থান দুটোই নিষেধ করা হয়েছে। শুধুমাত্র জাতীয় নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী কিছু ক্ষেত্রে ছাড়ের অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ থেকে ভারতে যাওয়ার জন্য মেডিক্যাল ইমারজেন্সি কেসে ছাড় দেওয়া যাবে। যদি কোনো ভোটার বাংলাদেশে গেছে তাহলে শুধুমাত্র বনগাঁও সংসদীয় নির্বাচনী এলাকার ভোটারই ভারতে প্রবেশ করতে পারবে। এছাড়া পচনশীল পণ্য ধারণকারী যানবাহন বাংলাদেশ থেকে ভারতে প্রবেশ করতে পারবে। তবে তার জন্য বৈধ নথি দ্বারা সমর্থিত জরুরি অবস্থা ক্ষেত্রে বর্ডার ইনচার্জ যদি সন্তুষ্ট হয়ে থাকেন তখনই যানবাহন বা যাত্রীরা প্রবেশ করতে পারবেন।

এই নির্দেশিকা ইতিমধ্যে পুলিশ সুপার বনগাঁও পুলিশ জেলা এবং পুলিশ সুপার উত্তর ২৪ পরগনা জেলা এবং বসিরহাট পুলিশ জেলা কে কার্যকরী করার জন্য নির্দেশিকা জারি করেছে জাতীয় নির্বাচন কমিশন।