ঢাকাFriday , 20 September 2024

বাংলাদেশ প্রসঙ্গে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট এর মন্তব্য

Zero News
September 20, 2024 2:59 pm
Link Copied!

শ্রীলঙ্কায় আগামীকাল শনিবার (২১ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

নিজ দেশ ছাড়াও দক্ষিণ এশিয়ার মুখোমুখি  হওয়া চ্যালেঞ্জসমূহ নিয়ে কথা বলেছেন ৭৫ বছর বয়সী বিক্রমাসিংহে। সাক্ষাৎকারে তিনি বলেছেন, বর্তমান সময়টি এই অঞ্চলের জন্য কঠিন। মালদ্বীপ অর্থনৈতিক সংকটের মধ্যে যাচ্ছে এবং দেশটির সাহায্য দরকার ।

সাক্ষাৎকারে বাংলাদেশের কথাও উল্লেখ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট। তিনি বলেছেন, বাংলাদেশও রাজনৈতিক সংকটের মধ্যে আছে এবং আমাদের (প্রতিবেশী দেশ হিসেবে) নিশ্চিত করা উচিত যে  দ্রুতই স্থিতিশীলতা ফিরে আসবে। 

বাংলাদেশ ইস্যু ভারতের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে বলে সাক্ষাৎকারে বলেন রনিল বিক্রমাসিংহে। রনিল বিক্রমাসিংহে বলেন, আমি উদ্বিগ্ন যে বাংলাদেশের সংকট স্বল্প থেকে মাঝারি সময়ের মধ্যে সমাধান না হলে, এটি ভারতের উপর প্রভাব ফেলতে পারে।  

বাংলাদেশে শ্রীলঙ্কার উল্লেখযোগ্য বিনিয়োগ রয়েছে বলে জানান রনিল। তিনি বলেন, বাংলাদেশকে বন্ধুত্বপূর্ণ দেশ হিসেবে দেখে শ্রীলঙ্কা। 

২০২২ সালে নজিরবিহীন এক অর্থনৈতিক সংকট ও তুমুল বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে দেশ থেকে পালিয়ে যান। সেইসময় দেশটির হাল ধরেন রনিল বিক্রমাসিংহে। 

এ নিয়ে নির্বাচনী প্রচারণায় রনিল বিক্রমাসিংহে বলেছেন, সেই দিনের কথা চিন্তা করুন, যখন আমরা সব আশা হারিয়ে ফেলেছিলাম আমাদের ছিল না খাদ্য, গ্যাস, ওষুধ কিংবা কোনো আশা। তিনি দেশের অর্থনীতি স্থিতিশীল করা এবং খাদ্য, জ্বালানি ও ওষুধের সংকট থেকে শ্রীলঙ্কাকে বের করে নিয়ে আসার জন্য নিজের ভূমিকা দাবি করছেন এ বক্তব্যে।

এর আগে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে সাক্ষাৎকার দিয়েছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে।